Saturday 23 May 2015

বাড়ির পথে

"বাড়ির পথে"
         বিশ্বাস তন্ময়

||  খুব ভাল লাগছে,
           আজকে আমার অনেক ভাল লাগছে,
                  আজকে আমি বাড়ি যাবো !
                         সেই চিরচেনা পথ-ঘাট, সবুজে ডাকা গ্রাম আরও কতকি !
                                 চোখের সামনে যেন ভেঁশে ভেঁশে উঠছে
                                        মায়ের হাতের রান্না, বাবার স্নেহ-ভালোবাসা, 
                                              আর সেই চেনা মুখগুলো ! 
                                                     না ! আমার আর তর সইছেনা |

                                                                       কিন্তু এতো চেনা মুখের ভিড়ে 
                                                               কোনো বিশেষ মুখ কি আমার জন্য অপেক্ষা করছে ? 
                                                       হয়তোবা না ! 
                                                              কখনো কি করতো ? 
                                                                      হয়তোবা করতো, কি জানি, ঠিক মনে পড়ছে না ! 
                               তবে জানি দেখা হবে, 
                                      ঐ পথটির কোনো একখানে, বা ঐ শপিংমলটির সামনে |
                                             আমি হয়তো রাগে অভিমানে মুখ ফিরিয়ে নিবো, 
                                                      আর তুমি হয়তো মহাআনন্দে, উল্লাসে চলে যাবে, 
                                                              নতুন কারো সাথে, কোনো এক নির্জন কফি শপে |
                                                                      জানি দেখা হবে, কথা হবে না ! ||

ঢাকা, ২৬/০৪/২০১৫ (বাড়ি যাওয়ার দিনে )

No comments:

Post a Comment