Wednesday 14 October 2015

মেঘান্বেষী


                 "মেঘান্বেষী"
                বিশ্বাস তন্ময়
                    
                      (১)
       || বলিতে যদি না চাও কথা              
         কেমনে বোঝাবো মনের ব্যাথা,
         কেমনে শুধাবো, "কেমন আছো তুমি" !
         কেমনে গাহিবো গান,
         কেমনে হাসিবো মন খুলে আমি,
         কেমনে বাঁজিবে তান !

         তুমি যে আমার মেঘান্বেষী
         মেঘে মেঘে তুমি রয়েছ ভাসি
         একটু খানি হাসি দিয়ে
         জোড়াও না'মোর প্রাণ !
         তুমি যে আমার হৃদয় তাঁরা
         তুমি যে অনির্বাণ |
     
         কেমনে শুধাবো,"কেমন আছো তুমি" !
         কেমনে বাধিঁবো তান
         তুমি যে আমার গানের সুতো
         ছন্দের কলতান
         কোহেলিয়া তুমি কন্ঠে আমার
         অমর গীতবিতান
         তুমি যে আমার মেঘান্বেষী
         তুমি যে আমার প্রাণ |
                                                                                   http://meghannesi.blogspot.com/
                                                                 ১৪-১০-২০১৫ । শাপলা ভবন (১৯ নম্বর - হোস্টেল ), ঢাকা।
                        (২)
         তোমারি বিহনে শুন্য এ মনে
         কত কথা গেঁথে যায় মোর প্রাণে
         বোবা অনুভূতি গুলো
         অশ্রুধারায় ঝরে যায় প্রতিক্ষণ,
         অমানিশা যেন ঢলে পরে প্রাণে
         সিক্ত হয় জীবন,
         তোমারি বিহনে শুন্য এ মনে
         মৃত্যুর স্বাদ লোভিল যে প্রাণে
         তোমাছাড়া এই ত্রিভূবণে
         আর, কিছু নাহি মোর চাই
         তোমারি মাঝেতে আমি যেন
         হৃদ-মন্দির খুঁজে পাই |

         তোমারি পানে চাহিয়া আমি    
         সব কষ্ট ভুলে যায়
         সকল সুখের মাঝে আমি
         তোমায় পেতে চাই
         দুঃখ যেন কড়ানেড়ে যায়
         শুধু  আমার অঙ্গিনায়
         ও যেন তোমার
         স্পর্শ নাহি পায় |

                   (৩)   
        গোমড়া মুখে থাক যখন
        বিসন্নতায় ভরে এ মন
        তোমার মুখের হাসি যেন
        কভু না ফুরায়
        আমি যে ঐ হাসির মাঝেই
        আলো দেখতে পাই
        নয়্ন জোড়ার মাঝে আমি
        হারিয়ে যেতে চাই
        ওষ্ঠ যুগল যেন তোমার
        প্রেমাস্পর্শ চাই |

        তোমার রুপের ঝলোক যেন
        সারা বিশ্বে বয়
        চন্দ্র যেন হিংসা ভরে
        মুখ লুকিয়ে নেয়
        পাখিরা যেন প্রভাত ভেবে
        আধাঁরে হারায়
        প্রকৃতি যেন তোমায় দেখে
        ছ্ন্দ ভুলে যায়
        সাগর যেন লজ্জা পেয়ে
        শান্ত হয়ে যায়
        সৃষ্টি যেন একে একে সব
        অবাক চেয়ে রয়
        আমি যে তোমার নামের
        মালা জপতে চাই
        গানের ডালি যেন আমার
        কভু না পুরায়
        আমি যে তোমার মাঝেই
        বেঁচে থাকতে চাই |

                     (৪) 
         তুমি যে আমার মেঘান্বেষী
         মেঘ মাঝে তুমি শুভ্রকেশী
         আলতো কোমল ছোয়া মাঝে
         তুমি যে আমার মেঘ বিলাসী
         নিদ্রা মাঝের অতন্দ্রিয়ায়
         তুমি যে আমার জ্ঞানপিয়াসী
         মধুকরী হয়ে ফুলো মাঝে ঐ
         তুমি যে আমার স্বপ্নবেশী,
         তুমি যে এক নবসৃষ্ট তারা
         গন্ধ যেন আকূলহারা       
         সৃষ্টি যেন তোমা মাঝে ঐ
         কৃষ্টি খুঁজে পায়
         তোমার মাঝেই সৃষ্টি যেন
         মোর, চিরকাল বেঁচে রয়
         আমি যে তোমারি নামের
         অগ্নিমালা গাঁথতে চাই
         তোমারি মাঝেই
         আমি যেন ঐ অমরত্ব পাই ||                                     
                                                                                    http://meghannesi.blogspot.com/ 
                                                                     ১৮-১০-২০১৫ । শাপলা ভবন (১৯ নম্বর - হোস্টেল ), ঢাকা।

No comments:

Post a Comment