Monday 16 November 2015

পূর্বাভাশ

 "পূর্বাভাশ"
 বিশ্বাস তন্ময়

|| সময়ের দোলায় দুলতে দুলতে
আসছে সে দিন এক
যে দিন ধরিত্রী মাতার জঠর ফাড়িয়াও
জুটবে না এক মুঠো শস্য বিন্দু
আমার পিতার স্কন্দে লুটায়ে থাকবে আমার লাশ
সহস্র রমনীর দুগ্ধ দিয়ে তৃষ্না মেটাবে বসুমতি!
দশদিক হতে আমি আজ রণহুম্কার শুনতে পাই
ছোখ বুঝলে রক্ত লেলিহান শিখা হাতছানি দিয়ে ডাকে আমায়
এক মহাযুদ্ধের পূর্বাভাশ দেখতে পাই দিকে দিকে!
আমি তো শুধু সেই দিনের অপেক্ষায় অপেক্ষয়মান
যে দিন ব্রহ্মান্ডের প্রতাপশালীর মুখে জুটবে না নিজ বিষ্টা
হিংসা বিদেষের শৃংখল দিয়ে পাকড়াও করা হবে স্বয়ং জগৎঈশ্বর কে
এবং এই মানব সরবরেই হবে ওর বিচার !
যে দিন ক্ষুদার জ্বালায় মুমুর্ষ প্রায় শকুনের দল
টেনে হিচড়ে ঘরের বাহির করবে আমার কুলদেবীকে
সেদিন আমি আমার হিংসাত উদর পুর্ত্তি করবো
আমার মায়ের রক্ত দিয়ে !
আসছে সে দিন এক চারিদিকে তারই পূর্বাভাশ শোনা যায়। ||


                              ১৬-১১-২০১৫ । শাপলা ভবন (১৯ নম্বর - হোস্টেল ), ঢাকা। 

No comments:

Post a Comment