Thursday 15 October 2015

আমি চাই


      "আমি চাই"
      বিশ্বাস তন্ময়

||  অই কোলাহল পেরিয়ে আমি হারিয়ে যেতে চাই
   আমি যে আমার চিরচেনা সেই গ্রামে ফিরতে চাই |
   হিজি গিজগিজ মাথা আর মাথা, যানবাহন আর কোলাহলে খাসা
   আমার দমই যে ফুরায়, ওদের মাঝে প্রকৃতির সেই ছোয়া যে নাই !
   আমি যে আমার ঘরেতে ফিরতে চাই |
   বাংলা মায়ের মেঠো পথে আমি আবারও হাঁটতে চাই
   ইট পাথরের শরীরে ওদের মায়া-মমতাও নাই
   হৃদয়ে যেন রক্ত ওদের ঝরনা ধারায় বয়, ওরা যে নির্দয় !
   আমি যে আমার চিরচেনা সেই গ্রামে ফিরতে চাই |

   গ্রামের অই ধুলি-কণা মাঝে, আমি যে আমায় খুজে পায়
   আবার বালক হতে চাই, ঘুড়ির নাটাই ধরতে চাই                           
   কৃষান-মজুর ভায়েদের সাথে গল্প করতে চাই
   মাছরাঙ্গা হয়ে আবারও আমি মাছ ধরতে চাই
   পুকুরের জলে ঝাপ দিয়ে আমি হারিয়ে যেতে চাই |

    গ্রাম বাংলার খাল-বিল-জলে, চন্দ্র-সূর্য্য একই সাথে জ্বলে
    ঘাঁসের ডগায় শিশির বিন্দু তাঁরাদের কথা কয়
    ওদের সঙ্গী হতে চাই,
    শিউলী-বেলী, পলাশ-ডালি সমীরণ হয়ে বয়
    ওদের গন্ধ শুকতে চাই
    আমি যে আমার চিরচেনা সেই গ্রামে ফিরতে চাই |

    গ্রাম বাংলার অই মাঠ-ঘাটে সোনার শস্য আর কাঁশেদের সাথে
    দখিনা বাতাস যেন লুকোচুরি খেলে যায়                                          
    ওদের সাথে মাথা দোলাতে চাই
    আমি যে আমার চিরচেনা সেই গ্রামে ফিরতে চাই |
    পালতুলে অই মাঝিরে ভাই ঢেউয়ের তালে গান গেয়ে যায়
    আমি যে ওদের সাথে গলা মিলাতে চাই
    বকের মত উড়ে যেতে চাই, অই পানকৌড়ি হতে চাই |

    শীত শীত শীত ভাব এলে গরম চাদর গায়ে তুলে
    প্রভাতের অই কিরণ তলে আমি দাঁড়াতে চাই
    খেঁজুর সর যে খেতে চাই                            
    আমি যে আমার চিরচেনা সেই গ্রামে ফিরতে চাই |                                          
    গ্রাম বাংলায় সন্ধ্যা হলে কলোরব সব পিছনে ঠেলে
    হঠাৎ করে আঁধার ঢলে, ঝিঝিরা গান গায়;
    ঘুটঘুটে সেই অন্ধকারে পথ হারাতে চাই
    সন্ধ্যা-রাতের জোনাকির সাথে আলো জ্বালাতে চাই
    আঁধার মাঝে আমি যে অই ভয়্টাই পেতে চাই
    আমি যে আমার চিরচেনা সেই গ্রামে ফিরতে চাই |                             
                                                      
    দোয়েল, কোয়েল, শ্যামার সাথে উড়াল দিতে চাই
    আমি যে আমার বাবার কন্ঠে গান শুনতে চাই
    মায়ের কোলে মাথা রেখে শিশু সেই হতে চাই
    ভাই-বোন আর বাবা-কাকা মিলে আহার করতে চাই
    সঙ্গী-সাথী নিয়ে আমি খেলাই মজতে চাই
    আমি যে আবারও প্রাণ খোলা সেই হাসিটি হাসতে চাই |

    ইট, পাথর আর কোলাহল থেকে মুক্ত  হতে চাই
    মায়ের কোলে আবারও আমি ফিরে যে যেতে চাই |
    ছোট্ট ছোট্ট স্বপ্ন দিয়ে জীবন গড়তে চাই
    চিরসবুজের মাঝে যে আমি হারিয়ে যেতে চাই
    আমি যে আমার চিরচেনা সেই গ্রামে ফিরতে চাই |                          
    ইট, পাথর আর কোলাহল মাঝে, "মা"যে আমর  নাই !
    আমি যে আমার ঘরেতে ফিরতে চাই
    মায়ের স্নেহ ভালবাসা আর হাসি মুখটি দেখতে চাই
    গ্রাম বাংলার মেঠো পথে আমি আবারও হাঁটতে চাই
    আমি যে আমার চিরচেনা সেই গ্রামে ফিরতে চাই ||        
                                                                  

                                                               ১৫-১০-২০১৫ । শাপলা ভবন ( হোস্টেল ), ধানমন্ডি- ১৯ নম্বর।

No comments:

Post a Comment